𝐈𝐧𝐭𝐞𝐫𝐯𝐢𝐞𝐰 তে 𝐒𝐡𝐨𝐫𝐭𝐥𝐢𝐬𝐭 হওয়ার 𝐒𝐡𝐨𝐫𝐭 𝐓𝐞𝐜𝐡𝐧𝐢𝐪𝐮𝐞𝐬:

iii

১. রেজুমিতে শুধুমাত্র আপনার দরকারি স্কিল এবং Achievement গুলো রাখুন এবং অপ্রয়োজনীয় তথ্য যেমন Personal Detail, Hobbies, Interest রাখবেন না।

২. মনে রাখবেন, একটা রেজুমি একজন HR সর্বচ্চো ৮-১০ সেকেন্ড চোখ বুলায় এবং যদি তাদের সাথে সঙ্গতিপূর্ণ কোন স্কিল দেখে, তবেই সে আরেকটু সময় নিয়ে আপনার রেজুমি দেখবে। আপনার কাজ হল এমন ভাবে রেজুমিকে রেডি করা যাতে ওই ৮-১০ সেকেন্ড সময়ে আপনার রিজুমির যেখানেই তাকায় না কেন, সেখানে দরকারি স্কিল গুলো খুজে পায়।

৩. আপনার মধ্যে যে আসলেই সেই স্কিল গুলো আছে, সেগুলো প্রমান করবেন কিভাবে? এজন্য আপনাকে ৮-১০ টি প্রজেক্ট মিনিমাম করতে হবে এবং সুন্দর একটি ডকুমেন্ট সহ প্রোজেক্ট গুলোকে গিটহাবে রাখতে হবে। যাতে HR সেই প্রোজেক্টগুলো দেখে আপনার সম্পর্কে ভালো ধারনা করতে পারে। তাছাড়া আপনি job holder হয়ে থাকলে আপনার job responsibility গুলো গুছিয়ে পয়েন্ট করে লিখুন। এবং সেখানে আপনি কি কি শিখলেন সেগুলো মেনশন করুন।

৪. রেজুমিতে কোন কালার এবং শেপ ইউজ করবেন না। সাদা কালো রেজুমি যথেষ্ট Standard। মনে রাখবেন Simple is Gorgeous.

৫. Educational Background এ Table use না করাই ভালো। 2 Column রেজুমিতে বামপাশের কলামে এবং single column রেজুমিতে ১ পেজ হলে নিচের দিকে এবং ২ পেজ হলে ২য় পেজ এ রাখা ভালো। BSC or MSC তে CGPA 3.00 এর কম হলে না দেয়াই উত্তম। সেক্ষেত্রে SSC, HSC, BSc কোনটারই GPA দেয়ার দরকার নেই। আর অবশ্যই Descending order এ একাডেমিক ইনফো গুলো দেবেন। যেমন MSc, BSc, HSC, SSC. এসব দিতে গিয়ে রেজুমির পেজ ২ পেজ এর বেশি হয়ে গেলে শুধু MSc and BSc অথবা BSc and HSC দিতে পারেন।

৬. রেফারেন্স সেকশনে যে কোম্পানিতে Interview দিতে চান সেখানে কেউ পরিচিত থাকলে তার নাম-ডেজিগনেশন অথবা কেউ পরিচিত না থাকলে আপনার পূর্বের কোম্পানির HR অথবা যে কোন কলিগ অথবা Industry তে সেম ফিল্ডে Senior বা Tech lead কেউ আপনার পরিচিত থাকলে তার রেফারেন্স ব্যাবহার করুন। পারতপক্ষে একাডেমিক শিক্ষকের রেফারেন্স না দেয়াই উত্তম।

৭. Apply করার সময়ে অবশ্যই সুন্দরভাবে আপনার সম্পর্কে ২/৩ টি খুব গুরুত্বপূর্ণ কথা লিখুন এবং কেন তারা আপনাকে সেই কোম্পানির জন্য চয়েস করবে তা অল্প কথায় বুঝিয়ে দিন। ৪/৫ টি লাইনের মধ্যে গুছিয়ে কভার লেটার টি লিখে ফেলুন।

৮. রেজুমি email body তে Attach করে পাঠানোর সময় ফাইল নেম এর দিকে নজর দিন। রেজুমির নাম যেন CV, CV_Final, Robin_CV, Robin_CV_(Copy) এই ধরনের নাম না হয়। রেজুমির নেমিং প্যাটার্ন হবে এমনঃ fullname_sqa_fresher_univname_passingyear or fullname_sr.sqa_4yr_univname_passingyear

৯. Circular এ যদি লিখা থাকে মিনিমাম ১/২ বছর Experience থাকা লাগবে, তাহলে Apply করে লাভ নেই। কিন্তু যদি অভিজ্ঞতার কিছু বলা না থাকে, বা Freshers are encouraged to apply টাইপ কিছু বলা থাকে, তাহলে সুন্দর করে কভার লেটার লিখে পাঠিয়ে দেবেন।

১০. কোথাও রেজুমি পাঠানোর পর আপনার Communication channel গুলো সবসময় নজরে রাখবেন। যেমন আপনার ফোনে কল আসলে সেটা যেন মিস না হয় অথবা মিস গেলেও দ্রুততম সময়ে কলব্যাক করা। তাছাড়া প্রতিনিয়ত মেইল চেক করা ইত্যাদি। অনেক সময় এমন হয় আপনি Apply করেছিলেন কিন্তু তারা কল দেয়ার পরে আপনি মনে করতে পারছেন না যে কোন কম্পানি থেকে আপনাকে কল দিয়েছে বা আপনি কবে Apply করেছিলেন, এমন হলে সেটা আপনার জন্য মোটেও কোন ভালো ব্যাপার হবে না। তাই কোথাও Apply করলে কোম্পানি এর নাম এবং যেদিন Apply করলেন সেদিনের তারিখ সহ নোট রাখবেন। তাতে সুবিধা হবে আপনি নিজেই বুঝতে পারবেন কতগুলো যায়গায় Apply করেছিলেন আর কয়টা জায়গা থেকে কল এসেছে। বা কারা কারা কতদিন পর কল করল। তখন হটাত কল এলে আপনাকে আর অপ্রস্তুত হতে হবে না।

বিষয়গুলো ফলো করলে শর্টলিস্ট হওয়া নিয়ে আপনাকে আর দুশ্চিন্তা করতে হবে না।

about author

admin

salmansrabon@gmail.com

If you like my post or If you have any queries, do not hesitate to leave a comment.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *